International Journal of Innovative Research in Engineering & Multidisciplinary Physical Sciences
E-ISSN: 2349-7300Impact Factor - 9.907

A Widely Indexed Open Access Peer Reviewed Online Scholarly International Journal

Call for Paper Volume 12 Issue 4 July-August 2024 Submit your research for publication

শান্তিময় পরিবেশ রক্ষায় গ্রন্থাগার ও তথ্য সেবার ভূমিকা

Authors: Muhammad Abdussttar, Abdullah Al Faruque, Fawzia Abdullah

Country: Bangladesh

Full-text Research PDF File:   View   |   Download


Abstract: একটি সমাজ তথা দেশ বা জাতীয়ভাবে লাইব্রেরী ও তথ্য সেবার ভূমিকা পালনের মাধ্যমে শান্তিময় পরিবেশ থাকবে কি খাকবে না, এই প্রবন্ধের মূল ভিত্তি গ্রোথিত। যে কোন সংকট বা দ্বন্দ্বের প্রতিষেধক শান্তি; সমাজে ও দেশের অভ্যন্তরে ও বাইরে আশেপাশে শান্তি-শৃঙ্খলা বজায় না থাকলে কোন জাতি তথা দেশ সত্যিকারের উন্নয়ন অনুভব করতে পারে না। শান্তি ও উন্নয়ন একটি অপরটির পরিপূরক; যা সংকট মোকাবিলায় একটি প্রতিশেধক হিসেবে কাজ করে। উন্নয়ন ও শান্তি অনুশীলনের জন্য মূখ্যত প্রয়োজন হয় শিক্ষা। প্রাতিষ্ঠানিক কিংবা অপ্রাতিষ্ঠানিক-উভয় শিক্ষাই মানব সমাজকে জ্ঞান লাভের অনুপ্রেরণা যোগাতে সক্ষম। জনগণের মধ্যে যথাযথ শিক্ষা তথা জ্ঞান ছাড়া কোন অর্থবহ উন্নয়ন ঘটতে পারে না। জীবনব্যাপী শিক্ষা ও জ্ঞান অর্জনের ভিত্তি হচ্ছে গ্রন্থাগার এবং তথ্য সেবা। অতএব, আজকের বিশ্বে শান্তির প্রয়োজনীয়তা বিবেচনা করে জাতীয় সংকট বা দ্বন্দ্ব সমাধানের জন্য শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে গ্রন্থাগারিক এবং তথ্য বিজ্ঞানীরা কৌশলগতভাবে দক্ষতা অর্জন করতে পেরেছেন এবং সেবা প্রদানেও যথেষ্ট পারদর্শী হয়ে উঠেছেন।

এ প্রবন্ধে ‘অ-অভিজ্ঞতামূলক’ (non-empirical) এবং ‘তথ্যভিত্তিক’ (documentary) গবেষণা পদ্ধতি অনুসরণ করা হয়েছে। উল্লেখ্য যে, দুইজন ব্যক্তি একইভাবে চিন্তা এবং দৃশ্যত সাদৃশ্য দেখতে পায় না, বক্ষমান প্রবন্ধে কীভাবে সমাজের বসবাসকারীরা যুক্তি প্রদর্শন করে এবং গ্রন্থাগার সেবা ব্যবহার করে সমানভাবে চিন্তা করতে পারে সাদৃশ্যময়তা প্রত্যক্ষ করতে পারে তার উপর আলোচনা করা হয়েছে। ফলে, এই প্রবন্ধের উদ্দেশ্য হচ্ছে একাডেমিক গ্রন্থাগার, গণগ্রন্থাগার ও তথ্য কেন্দ্রসমূহ ব্যবহার করে এবং গ্রন্থাগার সমিতিগুলো সম্পূরক কার্যক্রম গ্রহণ করে জাতীয় সংকট ও দ্বন্ধ নিরসন করে কীভাবে গ্রন্থাগারিক ও তথ্যবিজ্ঞানীরা সমাজে ও রাষ্ট্রে প্রভাব বিস্তার ও ভূমিকা পালন করে শান্তিময় পরিবেশ রক্ষা করতে সক্ষম তারই মূল্যায়ন করা হয়েছে। সামাজিক ও জাতীয় সংকট বা দ্বন্দ্বের বিভিন্ন কারণ নির্ণয় এবং নিরসনের উপায়গুলো চিহ্নিত করা হয়েছে যা গ্রন্থাগার ব্যবহার ও তথ্যসেবা প্রদান করে মোকাবেলা করা যেতে পারে, এর মধ্যে রয়েছে: বিকল্প বিরোধ নিষ্পত্তি, আন্তঃবিবাদের সমাধান, সমঝোতা এবং মধ্যস্থতাকারীর ভূমিকা। সামাজিক ও জাতীয় সংকট বা দ্বন্দ্ব সমাধানে গ্রন্থাগার এবং তথ্য সেবার চ্যালেঞ্জগুলোও উপস্থাপন করা হয়েছে, উপসংহার এবং সুপারিশ উপস্থাপন করা হয়েছে।

Keywords: গ্রন্থাগার এবং তথ্য সেবা, সংকট, দ্বন্দ্ব, জাতীয় সংকট, সংকট ও দ্বন্দ্বের সমাধান, শান্তিময় পরিবেশ


Paper Id: 230324

Published On: 2023-09-14

Published In: Volume 11, Issue 5, September-October 2023

Cite This: শান্তিময় পরিবেশ রক্ষায় গ্রন্থাগার ও তথ্য সেবার ভূমিকা - Muhammad Abdussttar, Abdullah Al Faruque, Fawzia Abdullah - IJIRMPS Volume 11, Issue 5, September-October 2023.

Share this